ভালোবাসা কাকে বলে ?

ফারজানা আকসা জহুরা

সোমবার, মে ১৮, ২০২০ ৪:২৯ অপরাহ্ণ

সোনা নয় রুপা নয়, শুধু ভালোবেসে বেলি ফুলের মালা পরিয়ে বিয়ে করেছিলেন আমার ভীষণ পচ্ছন্দের অভিনেতা হুমায়ন ফরিদী। ছোটতে তাদের প্রেমের গল্প শুনে ভাবতাম ভালোবাসা হয়ত এমনই হয়। হুমায়ন ফরিদীর একটা খুব সুন্দর সংসার ছিল। ছিল একটা ফুটফুটে রাজ কন্যা। হঠাৎ সেই সুন্দর সাজানো গোছানো সংসারটা ভেঙ্গে যায়। আমরা জানতে পারি সুবর্ণা মোস্তফার রূপ গুণে মুগ্ধ হয়ে হুমায়ুন ফরিদী আবার প্রেমে পড়েছেন। এর পরের ঘটনা সবার জানা। হুমায়ুন ফরিদী তার প্রথম প্রেম ভালোবাসা শেষ করে তিনি দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন। শুরু হয় সুবর্ণা মোস্তোফা এবং হুমায়ন ফরিদীর ভালোবাসার নতুন সংসার। সময়ের ব্যবধানে একদিন সেই ভালোবাসাও শেষ হয়ে যায়। তাদের সুন্দর সাজানো গোছানো সংসারটা ভেঙ্গে যায়।

আমাদের প্রজন্মের কাছে তাহসান মিথিলার প্রেম ভালোবাসা ছিল একটা আইডল। সবাই তাদের মত হতে চাইত। চাইত তাদের মতন প্রেম করে বিয়ে করে সফল হতে। তাদেরও ছিল একটা সুন্দর সুখি পরিবার। সেই সংসারে ছিল একটা সুন্দর ফুটফুটে রাজ কন্যা। হঠাৎ একদিন শুনি তাহাসান মিথিলার প্রেম ভালোবাসাও সব শেষ। সত্যি সেদিন বিশ্বাস করতে ভীষণ কষ্ট হয়েছিল।
কী সুন্দর তাদের ছবিগুলি! কত রোমান্টিকতার ছোঁয়া! একটা সময় এই ছবি দেখে কত হিংসে করেছি। ভেবেছি ইস! ওদের মধ্যে কত প্রেম কেন আমাদের জীবনে আসে না! অথচ আজ তাদের মাঝে সেই প্রেম ভালোবাসার শ্রদ্ধা কিছুই নেই। তারা দুজন আলাদা আলাদা। নিজেদের জীবনে সুখ খুঁজতে অন্য মানুষ খুঁজে নিয়েছেন।

আর আমাদের সবার প্রিয় লেখক, নাট্যকার হুমায়ূন আহমেদ! তিনি কিন্তু নিজেই গুলতেকিনের সাথে তার প্রেমের অসাধারণ গল্প গুলি লিখেছিলেন তার গল্প উপন্যাসে। তার নাটকে গল্প ফুটেউঠত গুলতেকিনের প্রতি তার প্রেম! তাদের বহু বছরের একটা সাজানো গোছানো সুন্দর সংসার ছিল। ছিল তিনটা রাজ কন্যা আর এক রাজপুত্র। কিন্তু হঠাৎ মধ্যবয়সী লেখক গুলতেকিনের প্রতি তার প্রেম ভালোবাসা হারিয়ে ফেললেন। নতুন করে প্রেম খুঁজে পান অন্যত্র। পুরোনো সম্পর্ক ভুলে তিনিও শুরু করেন নতুন জীবন। আবার ভালোবেসেই বিয়ে করে দ্বিতীয় সংসার শুরু করেন। ভালোই তো ছিল তাদের সেই সংসার।

শুধু অভিনেতা অভিনেত্রী নয়। বাস্তব জীবনেও এমন অনেক মানুষ আছেন যারা প্রেমে পড়েন। ভালোবেসে বিয়ে করে সংসারও শুরু করেন। চারিদিকে তাদের প্রেম ভালোবাসার গল্প শুনে অন্যদের মনে প্রেম জাগে। কখনো আমরাও আফসোস করি আমরা। তাদের মধ্যে প্রেম ভালোবাসা দেখে হিংসাও হয় । কিন্তু সময়ের ব্যবধানে তাদের সেই ভালোবাসা হারিয়ে যায়!

একদিন যে মানুষটিকে ভালোবেসে বাবা মা সব ছেড়ে চলে গিয়েছিলেন। আজ সেই মানুষটি অন্য কাউকে ভালোবেসে আপনাকে ফেলে চলেগেছে। কারণ এখন আর আপনার প্রতি কোনো ভালোবাসা নেই!

সত্যি কি তাই? ভালোবাসা কি এত দ্রুত হারিয়ে যায়?

নাকি নারীর প্রতি পুরুষের এই ভালোবাসা গড়েওঠে শরীরকে কেন্দ্র করে। নারীর সৌন্দর্যে মোহিত হয় পুরুষ। তাকে কাছে পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা থেকে প্রেম পড়ে। যাকে সে ভালোবাসা নাম দেয়। একদিন নারীর প্রতি তার সেই আকর্ষণ নষ্ট হয়। নতুন করে অন্য কারোর প্রতি আকর্ষণ সৃষ্টি হয়। অন্যদিকে নারীরা পুরুষের যোগ্যতা, ক্ষমতা, সৌন্দর্য, বন্ধুত্ব, ইত্যাদি ইত্যাদি গুণাবলীর প্রেমে পড়ে। ভালোবেসে বিয়ের করে সুখি হতে চায়। কিন্তু সংসার জীবনে কাক্ষ্মিত মনোযোগের অভাবে একদিন সেও হতাশ হয়। ধীরে ধীরে ভালোবাসা হারিয়ে ফেলে। সম্পর্কের মধ্যে আর কোনো ভালোবাসা খুঁজে পায়না। তাই তো একই জীবনে বহুবার প্রেম ভালোবাসার আবির্ভাব ঘটে। ভালোবেসে পাগল হয় দুইজন মানুষ। আবার সেই ভালোবাসার অভাবে বিচ্ছেদের ঘটে। একটা সুন্দর সম্পর্কের অপমৃত্যু ঘটে ।

ফারজানা আকসা জহুরা
ফ্রান্স

image_printPrint

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুজিব বর্ষ

মুজিববর্ষ

সংবাদ আর্কাইভ

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৪
  • ১২:০৭
  • ৪:৪৩
  • ৬:৫৩
  • ৮:১৮
  • ৫:১৮

ক্যালেন্ডার

July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031