প্রশংসা করি মন খুলে

শামীমা ইয়াসমিন

বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০ ৫:৩৯ অপরাহ্ণ

প্রশংসা করা, তারিফ করা, ভাল বলা, গুণকীর্তন করা, মহিমাকীর্তন যেভাবেই বলি না কেন,যার যা ভালো তা মন খুলে বলে দিন। প্রশংসা করতে কোন কার্পণ্য করবেন না। কথায় বলে, বাঙালি নাকি মন খুলে কারও প্রশংসা করতে পারে না। আর প্রশংসা করলেও নাকি খুব বাড়াবাড়ি করে ফেলে । দেখা যায়, অনেকে প্রশংসা করতেও কার্পণ্য করে অথবা প্রশংসাই করে না। অনেকে আবার প্রশংসা শুনলে বলে, যাই হোক, একটু প্রশংসা তো করেছে। এমনও হয়, কারও সামনে অনেক প্রশংসা করার পর সে চলে গেলেই হয়তো শুরু হয় তার নিন্দা।
প্রশংসা বিপরীত হলো পরনিন্দা, মিথ্যা কথা বলা, অন্যায় সন্দেহ, পরনিন্দা, অপবাদ দেয়া এবং পরচর্চা ইসলামের সম্পূর্ণ পরিপন্থী। প্রকৃতপক্ষে, এগুলোকে বড় ধরনের গুনাহের কাজ বলে বিবেচনা করা হয়।
আল্লাহ বলেছেন, যে তার অনুপস্থিত ভাইয়ের সম্মান রক্ষা করে, আল্লাহ তাকে বিরাট পুরস্কারে ভূষিত এবং জাহান্নামের আগুন থেকে তাকে রক্ষা করার অঙ্গীকার করেছেন। হযরত আবু আদ-দারদা (রা) বর্ণনা করেছেন, হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, যে অন্যকে পরনিন্দা থেকে বিরত রাখে, সে নিজেকে জাহান্নাম থেকে রক্ষা করল। যখন কোনো ব্যক্তি অন্য কারো সম্পর্কে তার অনুপস্থিতিতে কিছু বলে, তখন একজন মুসলমানকে তার সে ভাইয়ের মর্যাদা রাখতে হয়। ইসলাম আমাদের বলে, মুসলমানরা, না অন্যের ওপর অবিচার করবে, আর না তাদের নিজেদের প্রতি কোনো অবিচার সহ্য করবে।
যখন কেউ আড়ালে কারোর সম্পর্কে কোনো কিছু বলে থাকে, একজন মুসলমান হিসাবে তার উচিৎ তার ভাইয়ের সম্মান রক্ষা করা। ইসলাম শান্তি, ভালোবাসা আর সহানুভূতির ধর্ম। পরচর্চা না করা একজন ঈমানদারের বৈশিষ্ট্য।
তবে আজকাল একদম নতুন প্রজন্মের মধ্যে, আমার দেখা মতে তাদের ধ্যান ধারনা অন্যরকম। তারা অনেক বেশি আধুনিক,তারা নতুন বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আগ্রহী। তারা মুক্তমনা ও উদার। তাই তারা মন খুলে প্রশংসা করতে কাপর্ণ্য করে না ।হৃদয় উজার করে মানুষের প্রশংসা করা তাদের জন্য অনেক সহজ। প্রশংসা করার, মানুষেরা সংখ্যায় যত বাড়তে থাকবে, ততই আমারা মানবিক গুণাবলিতে সমৃদ্ধশালী হব।
’প্রশংসা, নিয়ে হঠাৎ এত আলোচনার কেন? কারণ সম্পর্কে প্রশ্ন উঠতেই পারে। কেন ?? আমাদের আগামীর পথে এগোনোর জন্য ,আমাদের স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে, গন্তব্যে পৌঁছোনোর জন্য আমাদের পরস্পরের সহযোগীতা খুব প্রয়োজন। শারীরিক সহযোগিতাতো বটেই তার চেয়ে অনেক বেশি দরকার মানসিক সহযোগীতা।। একে অপরের ভালো কাজের প্রশংসা করা, একে অপরকে উৎসাহিত করা প্রয়োজন। প্রশংসা কিংবা উৎসাহই কিন্তু অনেক বড় বড় কষ্টকে ভুলিয়ে দিতে পারে, আর তৈরি করতে পারে একটা স্বপ্নের প্রতিষ্ঠান , একটা সম্ভাবনাময় বাংলাদেশ।
ইসলামের দৃষ্টিতে মুসলিম সমাজে মানুষের চরিত্র হবে অত্যন্ত খোলামেলা, হৃদ্যতাপূর্ণ ও সুস্পষ্ট। তাদের কথা ও কাজের মধ্যে থাকবে না কোনো বৈপরীত্য।
আবার ইসলামে কিন্তু আত্মপ্রশংসা হারাম। যে ব্যক্তি নিজে নিজের গুণগান বা আত্মপ্রচার করে বেড়ায়, ইসলামের দৃষ্টিতে সে ঠুনকো ব্যক্তিত্বের অধিকারী ।হাদিসে সুস্পষ্ট ভাষায় বলা হয়েছে, তোমাদের মধ্যে সে-ই সর্বাপেক্ষা বুদ্ধিমান, যে নিজের সমালোচনা করে। [আবু দাউদ]।

প্রশংসা নিয়ে যা বলেন গুণীজনেরা–

● আপনি যত অন্যের প্রশংসা করবেন, নিজের জীবনকে ততই উপভোগ করবেন এবং জীবনে উপভোগের বিষয় খুঁজে পাবেন।
অপরাহ উইনফ্রে, মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব (১৯৫৪-)
● যিনি প্রশংসার যোগ্য, তাঁকে প্রশংসা করা উচিত বলে আমি বিশ্বাস করি।
ডিন স্মিথ, মার্কিন ক্রীড়াবিদ (১৯৩১-২০১৫)
● আমি সব সময়ই একটি বিষয় বিশ্বাস করি, কেউ যদি অন্যের জন্য ভালো কিছু করতে সক্ষম হয়, তাহলে তার অবশ্যই প্রশংসা করা উচিত।
রবিশংকর (১৯২০-২০১২), ভারতীয় সংগীতজ্ঞ
● সবাই প্রশংসা পছন্দ করে।
আব্রাহাম লিংকন, সাবেক মার্কিন রাষ্ট্রপতি (১৮০৯-১৮৬৫)
● অন্যকে উৎসাহ দেওয়া অমূল্য উপহারই বটে।
জয়েস মেয়ার (১৯৪৩-), মার্কিন লেখক
● প্রত্যেকেই আমরা সমস্যাবহুল একটি পৃথিবীতে সাঁতরে বেড়াচ্ছি, যা কেউই জানে না। অথচ একটুখানি প্রশংসা বা উৎসাহ আমাদের লক্ষ্য পূরণে দারুণ সহায়তা করতে পারে।
রবার্ট কুলিয়ার (১৮৮৫-১৯৫০), মার্কিন লেখক
● বেশির ভাগ সময়ই আমরা স্পর্শের জোর, হাসি, ভালো কথা, সত্যিকারের প্রশংসার শক্তিকে গুরুত্ব দিই না। এসবই জীবন বদলে দিতে পারে।
লিও বাসক্যাগলিয়া (১৯২৪-১৯৯৮), মার্কিন লেখক

লেখক: বিভাগীয় প্রধান, গার্হস্থ্য অর্থনীতি বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা।

image_printPrint

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুজিব বর্ষ

মুজিববর্ষ

সংবাদ আর্কাইভ

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৪
  • ১২:০৭
  • ৪:৪৩
  • ৬:৫৩
  • ৮:১৮
  • ৫:১৮

ক্যালেন্ডার

July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031