তেজগাঁও কলেজে শহীদ ড. শামসুজ্জোহা স্মরণসভা

মাজহারুল হাসান, বিটিএননিউজ

মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৮, ২০২০ ১০:৩১ অপরাহ্ণ

ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে শহীদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এর সাবেক প্রক্টর অধ্যাপক ড. শামসুজ্জোহা’ র ৫১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল এ্যালামনাই এসোসিয়েশন (রুকা) এর উদ্যোগে তেজগাঁও কলেজ অডিটোরিয়াম-২ এ আজ সন্ধ্যায় (১৮ ফেব্রুয়ারি) এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। রুকা প্রতি বছরই এমন আয়োজন করে থাকে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবি’র সাবেক অধ্যাপক ও দেশবরেণ্য শিক্ষাবিদ জনাব শহীদুল ইসলাম। স্মৃতিচারণ করেন রুকা’র বর্তমান সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটির সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, রুকা’র সাবেক সভাপতি জনাব হাফিজুর রহমান চন্দন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব জনাব দলিল উদ্দিন মন্ডল, প্রখ্যাত শিক্ষাবিদ ও নাট্যকার জনাব ড. রতন সিদ্দিকী, বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও মাগুরা-১ আসনের বর্তমান সংসদ সদস্য মোঃ সাইফুজ্জামান শিখর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও তেজগাঁও কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো: হারুন-অর-রশিদ এবং রুকা’র সাধারণ সম্পাদক আইয়ুব আলী খানসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতৃবৃন্দসহ অনেকেই।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র জাকিরুল হক টিটন। স্বরণসভায় বক্তারা শহীদ ড. জোহার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর জীবনীর উপর আলোচনা করেন। এছাড়াও ড. শামসুজ্জোহার শাহাদাৎবার্ষিকীর দিনটি অর্থাৎ ১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে পালনের জন্য সরকারের কাছে জোর দাবী জানান।

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, ড. জোহার সাথে শিক্ষার্থীদের সাথে ছিল বন্ধুত্বের সম্পর্ক, তাই তাঁদের জীবন বাঁচাতে তিনি নিজের জীবন দিতেও কুণ্ঠাবোধ করেননি। বিশেষ আলোচকের বক্তব্যে মাননীয় সংসদ সদস্য দিনটিকে দুঃখের পাশাপাশি গৌরবের দিন হিসেবে উল্লেখ করেন। তিনি এই দিনটিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে পালনের জন্য জনমত গড়ে তোলার জন্য সকলের কাছে আহবান জানান। তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের এত বছর পরও আমাদের ভাবতে হয় যে, কে মুক্তিযুদ্ধের স্বপক্ষে আর কে বিরুদ্ধে?।

তিনি স্বাধীনতার বিরোধী শক্তিকে প্রতিরোধ করার শপথ নিতে সকলের প্রতি উদাত্ত আহবান জানান। বিশেষ আলোচক হিসেবে তেজগাঁও কলেজের উপাধ্যক্ষ ড. মো: হারুন-অর-রশিদ বলেন, ড. জোহার  আত্মত্যাগ  বাঙালির ইতিহাসের ধারাকে ত্বরান্বিত করে বাঙালির বিজয়ের পথকে সুগম করেছিলো। আর তাই এ দিনটিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষনাই তার প্রতি সঠিক সম্মান করা হবে এবং তিনি আজকের দিনটিকে বিশেষ করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্যও সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

শহীদ ড. সৈয়দ মোহাম্মদ শামসুজ্জোহা (১ মে ১৯৩৪ – ১৮ ফেব্রুয়ারি ১৯৬৯) ছিলেন একজন বাঙালি শিক্ষাবিদ এবং অধ্যাপক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক (তৎকালীন রিডার) ছিলেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালনকালে ১৮ ফেব্রুয়ারি ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের সময় পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের মুখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে শহীদ হন। তাঁর শাহাদতের মধ্য দিয়ে ‘৬৯-এর গণ-অভ্যুত্থান দূর্বার গতি লাভ করে। এর ধারাবাহিকতায় আইয়ুব সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবসহ ৩৫ জনের বিরুদ্ধে করা মিথ্যা আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে নেয় এবং রাষ্ট্রক্ষমতা থেকে পদত্যাগ করতে বাধ্য হয়।

image_printPrint

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মুজিব বর্ষ

মুজিববর্ষ

সংবাদ আর্কাইভ

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬
  • ১২:০৮
  • ৪:২৮
  • ৬:১৫
  • ৭:২৮
  • ৫:৫৭

ক্যালেন্ডার

March 2020
M T W T F S S
« Feb    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031